1. admin@cumillardurbin.com : admin :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১১:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
RANGS ELECTRONICS LTD-এর ১২ কোটি টাকা আত্মসাৎ মামলার প্রধান আসামী শুভ কুমিল্লা জেলা পুলিশ কর্তৃক গ্রেফতার ঢাকা কাঁপাতে আসছে বিটিএস ব্র্যান্ড সাংবাদিকতায় অনন্য ভূমিকা রাখায় সম্মাননা পেলেন আরটিভির সাংবাদিক নাইমুর রহমান শান্ত মালেশিয়ায় বৃহত্তর কুমিল্লা সমিতির আয়োজনে কুমিল্লার নামে বিভাগ বাস্তবায়নের লক্ষে মতবিনিময় সভা গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন ডাঃ তাহসিন বাহার সূচনা কুমিল্লা-৩৫০০” এর সিলেট ও সুনামগঞ্জে ত্রান-সাহায্য প্রদান মহানবীকে নিয়ে কটুক্তির প্রতিবাদে লাকসামে বিক্ষোভ মিছিল। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামনে ৭১ টিভির গাড়ি ভাঙ্গচুর কুমিল্লাস্থ বৃহত্তর লাকসাম-মনোহরগঞ্জ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পুনঃমিলনী-২০২২ অনুষ্ঠিত কুসিক নির্বাচনে বিজয়ী হলে ঘুষ না নেওয়া সহ রিফাতের ১১ দফার অঙ্গিকার।

চীনের সফল পরীক্ষা 5G থেকে ১০০ গুন শক্তিশালী 6G

  • আপডেট সময় : রবিবার, ৯ জানুয়ারি, ২০২২
  • ১৭৬ বার পঠিত

জামাল হোসাইন ভূঁইয়া।
প্রযুক্তিতে ততই এগিয়ে যাচ্ছে পৃথিবী। পুরো দুনিয়া যখন ফাইভজি নিয়ে ব্যস্ত, তখন সিক্স-জি নিয়ে পরীক্ষা চালাল চীন।

বিশ্ববাসীকে তাক লাগাতে আবারও সবার আগে সিক্সজি মোবাইল ফোন ইন্টারনেট প্রযুক্তি নিয়ে পরীক্ষা শুরু করেছে চীন। ৭ নভেম্বর চীন সফলভাবে সিক্সজি স্যাটেলাইট উৎক্ষেপণ করে। গুঞ্জন উঠেছে স্যাটেলাইটটি সিক্সজি প্রযুক্তির টেস্ট স্যাটেলাইট হিসেবে ব্যবহৃত হবে। চীনা বিশেষজ্ঞদের ধারণা, টেরাহার্টজ ওয়েভ প্রযুক্তির সিক্সজি ইন্টারনেট স্পিডের ক্ষেত্রে ফাইভজি থেকে কয়েকগুণ বেশি গতিসম্পন্ন হবে। তবে মোবাইল ফোন কোম্পানিগুলো এ প্রযুক্তির জন্য এখনই তৈরি কিনা, তা নিয়ে কিছু জানা যায়নি।

উল্লেখ্য, মোবাইল ফোন ইন্টারনেট প্রযুক্তির গবেষণায় সারাবিশ্বে সব দেশের চেয়ে এগিয়ে চীন। এর আগে ফাইভজি প্রযুক্তিতেও বিশ্বের সবার চেয়ে এগিয়ে ছিল চীনা কোম্পানি হুয়াওয়ে। ধারণা করা হয়, ফাইভজির উন্নয়নে হুয়েওয়ে বিশ্বের অন্য যে কোনো কোম্পানি থেকে ৩-৫ বছর এগিয়ে আছে। এরই ধারাবাহিকতায় যে সিক্সজির গবেষণাতেও দেশটি এগিয়ে থাকতে চায়, তা আর বলার অপেক্ষা রাখে না। সিক্সজির পথে চীনের এই অভিযাত্রাকে সর্বশেষ তারবিহীন টেলিকমিউনিকেশনের পথে একধাপ এগিয়ে থাকা বলে উল্লেখ করা হয়েছে। ৭ নভেম্বর সিনহুয়া নিউজের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

প্রসঙ্গত, প্রযুক্তি সংশ্লিষ্ট দ্রুতগতির মোবাইল ফোনসেবা নিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে লড়াই চলে আসছে। সারাবিশ্বে এখন ফাইভজি প্রযুক্তি সংযোজনের তোড়জোড় চলছে। ফোরজির তুলনায় বিশগুণ দ্রুত কাজ করতে পারে ফাইভজি। ফাইভজি প্রযুক্তির মাধ্যমে চালকবিহীন গাড়ির মতো আবিষ্কারও কাজে লাগানোর চেষ্টা চলছে। উল্লেখ করা যায়, ফাইভজি প্রযুক্তির দ্রুততম প্রসারে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে চীনের হুয়াওয়ে টেলিকম কোম্পানি। সারাবিশ্বে তারা ফাইভজি কার্যক্রম ছড়িয়ে দিয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির অভিযোগে তাদের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। চীনের পক্ষ থেকে বলা হয়েছে, ২০২০ সালের মধ্যেই তারা চীনের নাগরিকদের সিক্সজি প্রযুক্তির আওতায় নিয়ে আসবে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান প্রযুক্তি দৌড়ে এগিয়ে থাকতেই সিক্সজি নিয়ে আগাম গবেষণা শুরু করেছে।

বিশ্ব যেখানে সবেমাত্র পঞ্চম প্রজন্মের টেলিকম সেবা-৫জি নিয়ে কাজ শুরু করেছে। বাংলাদেশসহ বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশে চলছে দ্রুত গতির এই টেলিকম সেবার পরীক্ষামূলক কার্যক্রম। ফাইভ-জি’র এই প্রাথমিক অবস্থার মধ্যে ৬জি প্রযুক্তির পরীক্ষায় বড় ধরনের সফলতা পেয়েছে চীন। চীন সফল ভাবে 6G পরীক্ষা করেছে যা সেকেন্ড এ 206.25 GB Transmission করতে সক্ষম, 5G থেকে ১০০ গুন শক্তিশালী!

চীনের স্থানীয় গণমাধ্যমে খবরে বলা হয়েছে, চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিংয়ের পার্পল মাউন্টেন ল্যাবরেটরিতে চালানো হয়েছে ৬জি’র পরীক্ষা। যেখানে প্রতি সেকেন্ডে গতি উঠেছে ১০০ জিবিপিএস থেকে ২০০ জিবিপিএস পর্যন্ত। যা ফাইভ-জি নেটওয়ার্কের চেয়ে ১০ গুণ বেশি বলে দাবি করেছেস সংশ্লিষ্টরা। ৬জি’র এই গতি বিশ্বে সবোর্চ্চ বলে দাবি করেছে দেশটি।

ল্যাবের প্রধান গবেষক ইউ জিয়াওহু বলছেন, ৬জি নেটওয়ার্ক বিকাশের অন্যতম মূল প্রযুক্তি হলো টেরাহার্জ কমিউনিকেশন। যা এআর, ভিআর এবং মেটাভার্সের মতো নতুন ধরনের অ্যাপ্লিকেশনগুলির ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হবে। এছাড়া, টেরাহার্টজ প্রযুক্তি মহাকাশ-পৃথিবী-সমুদ্র যোগাযোগের ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহার করা যাবে।

তথ্যসূত্র: সি জি টি এন।

One response to “চীনের সফল পরীক্ষা 5G থেকে ১০০ গুন শক্তিশালী 6G”

  1. admin says:

    আর আমাদের CMM কোর্টের পেছনে আইনজীবী সমিতির বিল্ডিংয়ের আশেপাশের কম্পিউটার দোকানে ঢুকে প্রিন্ট করার জন্য তাদের মেইল করে দোকানের ভেতর থেকে বেরিয়ে মেইন রোডের উপরে এসে দাঁড়িয়ে মোবাইল ৩৬০ ডিগ্রি এঙ্গেলে একবার ঘুরান্তি দিতে হয়, তারপর সেই মেইল সেন্ট হয় 😁

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২২ কুমিল্লার দূরবীন.কম । এই ওয়েবসাইটের কোনো লেখা ছবি ভিডিও অনুমতি ছাড়া কপি করা বে-আইনি। সকলকে আন্তরিক ধন্যবাদ। বস্তুনিষ্ঠ সংবাদে কুমিল্লার দূরবীণের সাথেই থাকুন।
Theme Customized By Theme Park BD