1. admin@cumillardurbin.com : admin :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১০:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
RANGS ELECTRONICS LTD-এর ১২ কোটি টাকা আত্মসাৎ মামলার প্রধান আসামী শুভ কুমিল্লা জেলা পুলিশ কর্তৃক গ্রেফতার ঢাকা কাঁপাতে আসছে বিটিএস ব্র্যান্ড সাংবাদিকতায় অনন্য ভূমিকা রাখায় সম্মাননা পেলেন আরটিভির সাংবাদিক নাইমুর রহমান শান্ত মালেশিয়ায় বৃহত্তর কুমিল্লা সমিতির আয়োজনে কুমিল্লার নামে বিভাগ বাস্তবায়নের লক্ষে মতবিনিময় সভা গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন ডাঃ তাহসিন বাহার সূচনা কুমিল্লা-৩৫০০” এর সিলেট ও সুনামগঞ্জে ত্রান-সাহায্য প্রদান মহানবীকে নিয়ে কটুক্তির প্রতিবাদে লাকসামে বিক্ষোভ মিছিল। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামনে ৭১ টিভির গাড়ি ভাঙ্গচুর কুমিল্লাস্থ বৃহত্তর লাকসাম-মনোহরগঞ্জ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পুনঃমিলনী-২০২২ অনুষ্ঠিত কুসিক নির্বাচনে বিজয়ী হলে ঘুষ না নেওয়া সহ রিফাতের ১১ দফার অঙ্গিকার।

শাবিপ্রবিতে অনশন ভঙ্গের সহনশীলতায় দীর্ঘ প্রচেষ্টার নেপথ্যে জাহাঙ্গীর কবির নানকের দূরদর্শীতা

  • আপডেট সময় : বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২
  • ১৫৯ বার পঠিত

সিলেট প্রতিদিন/এসএল : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কুয়াশা আর হতাশার চাদরে ঢাকা ছিলো গত এক সপ্তাহ। সেই চাদরে যখন সারাদেশ ঢাকা পড়ার আশঙ্কায় শঙ্কিত হয়ে পড়ছিলেন সচেতন মহল।কনকনে শীতে ষড়যন্ত্রের গরম হাওয়া যখন ঘুরঘুর করছিলো পুরো ক্যাম্পাস তথা দেশ জুড়ে, একের পর এক উদ্যোগ আর আলোচনাও যখন ভেস্তে যাচ্ছিল, যখন সমাধানে উপায়গুলো ঢাকা পড়ছিল আরও গভীর অন্ধকারে। ঠিক তখনই প্রধানমন্ত্রীর নির্দেশে উদ্যোগী হয়ে উঠেন আওয়ায়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। অবশ্য আন্দোলনের শুরু থেকে তিনি সার্বক্ষণিক খোজখবর নিয়েছিলেন। খুব গোপনে ঢাকা থেকে সিলেট পাঠান আওয়ামী লীগের একটি শক্তিশালী প্রতিনিধি দল।

সেই দলের কাছ থেকে সংকট সমাধানে নেন প্রয়োজনীয় পরামর্শ। কথা বলেন আওয়ামী লীগের স্থানীয় নেতাদের সাথেও। সবার পরামর্শ পর্যালোচনা করে আবারও কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে। মূলতঃ তাঁরই নির্দেশে মঙ্গলবার রাতে নানকের নেতৃত্বে অপর একটি প্রতিনিধি দল দেখা করেন ড. জাফর ইকবালের সাথে। বের হয়ে আসে অনশন ভাঙানোর উপায়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের অনশন শেষ পর্যন্ত ভঙ্গ হয়।

সাতদিন পর তারা পান করেন পানি। অধ্যাপক ড. জাফর ইকবাল ও তার স্ত্রী ড. ইয়াসমিন হক আজ বুধবার ভোরে শাবিপ্রবিতে পৌঁছানোর পরপরই শিক্ষার্থীদের সাথে কথা বলেন এবং তাদের কথায় আশ্বস্ত হয়ে শিক্ষার্থীরা অনশন ভাঙ্গতে সম্মত হন। এরপর হাসপাতাল থেকে ১১ জন শিক্ষার্থীকে নিয়ে আসা হয় ক্যাম্পাসে। সকাল সাড়ে ১০টার দিকে অনশন ভাঙ্গানো হয়। এই অনশন ভাঙ্গানোর ক্ষেত্রে আওয়ামী লীগের রাজনৈতিক নেতৃবৃন্দের খুব গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

যখন শিক্ষা মন্ত্রণালয় আন্দোলন থামাতে ব্যর্থ হলো এবং অনশন ভাঙ্গানোর ক্ষেত্রে কোনো রকম অগ্রগতিই হচ্ছিল না, শিক্ষামন্ত্রীর সাথে বৈঠক করতেও যখন শিক্ষার্থীরা অস্বীকৃতি জানাচ্ছিল, সেই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের কয়েকজন নেতা এ উদ্যোগ গ্রহন করেন।

জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে আওয়ামী লীগের কয়েকজন নেতা শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং তারা সেখানকার শিক্ষার্থী, শিক্ষকসহ বিভিন্ন মহলের সাথে কথা-বার্তা বলতেন। এ রকম কথা-বার্তা বলার পরই নানক প্রধানমন্ত্রীকে জানান যে, যদি ড. জাফর ইকবালকে শাহজালাল বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাওয়া যায়, সেক্ষেত্রে এই সংকটের একটি সমাধান সম্ভব। প্রধানমন্ত্রীর সবুজ সংকেত পাওয়ার পর জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা আসীম কুমার উকিল এবং সুভাষ সিংহ রায় অধ্যাপক জাফর ইকবালের বাসায় গিয়ে দেখা করেন।

সেখানে জাফর ইকবালের সাথে পুরো পরিস্থিতি নিয়ে আলোচনা করেন এবং শেষ পর্যন্ত তাকে সিলেট যেতে রাজি করাতে সক্ষম হন। জাফর ইকবাল আজ সংবাদ সম্মেলনে জানিয়েছেন যে, আওয়ামী লীগের কয়েকজন নেতা তার বাসায় গিয়েছিলেন। শিক্ষার্থীদের দাবি পূরনের নিশ্চয়তা পাওয়ার পরই তিনি সস্ত্রীক সিলেটের উদ্দেশ্য রওয়ানা হন এবং ভোরে সিলেট এসে পৌঁছান। তারপর অনশন ও আন্দোলনরতদের বুঝিয়ে শুনিয়ে সকাল ১০টা ২০ মিনিটে তাদের মুখে পানি তুলে দেন।

এদিকে, শাবি আন্দোলনের শুরু থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ আন্দোলন প্রমসনে ভুমিকা রাখেন। দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের নেতৃত্বে সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীসহ শিক্ষামন্ত্রী ড. দিপুমণির সাথে বৈঠক করেও তেমন কোন সাড়া পাওয়া যায়নি।

অবশেষে আওয়ায়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানকের দূরদর্শী সিদ্ধান্তে অনশন ভাঙলেন শাবির শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২২ কুমিল্লার দূরবীন.কম । এই ওয়েবসাইটের কোনো লেখা ছবি ভিডিও অনুমতি ছাড়া কপি করা বে-আইনি। সকলকে আন্তরিক ধন্যবাদ। বস্তুনিষ্ঠ সংবাদে কুমিল্লার দূরবীণের সাথেই থাকুন।
Theme Customized By Theme Park BD