1. admin@cumillardurbin.com : admin :
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
RANGS ELECTRONICS LTD-এর ১২ কোটি টাকা আত্মসাৎ মামলার প্রধান আসামী শুভ কুমিল্লা জেলা পুলিশ কর্তৃক গ্রেফতার ঢাকা কাঁপাতে আসছে বিটিএস ব্র্যান্ড সাংবাদিকতায় অনন্য ভূমিকা রাখায় সম্মাননা পেলেন আরটিভির সাংবাদিক নাইমুর রহমান শান্ত মালেশিয়ায় বৃহত্তর কুমিল্লা সমিতির আয়োজনে কুমিল্লার নামে বিভাগ বাস্তবায়নের লক্ষে মতবিনিময় সভা গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন ডাঃ তাহসিন বাহার সূচনা কুমিল্লা-৩৫০০” এর সিলেট ও সুনামগঞ্জে ত্রান-সাহায্য প্রদান মহানবীকে নিয়ে কটুক্তির প্রতিবাদে লাকসামে বিক্ষোভ মিছিল। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামনে ৭১ টিভির গাড়ি ভাঙ্গচুর কুমিল্লাস্থ বৃহত্তর লাকসাম-মনোহরগঞ্জ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পুনঃমিলনী-২০২২ অনুষ্ঠিত কুসিক নির্বাচনে বিজয়ী হলে ঘুষ না নেওয়া সহ রিফাতের ১১ দফার অঙ্গিকার।

 কুমিল্লায় হাটে-বাজারে নিরাপদ অভিবাসনের তথ্য প্রচারণা

  • আপডেট সময় : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২
  • ১৬৩ বার পঠিত

নাইমুর রহমান শান্ত, বিশেষ প্রতিনিধি।
“ বিদেশ যাব বৈধ পথে, চাকরি করবো নিরাপদে ” – কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের হাট-বাজারে প্রচারণা।

প্রান্তিক জনসাধারণের মধ্যে নিরাপদ অভিবাসন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস আজ মঙ্গলবার (১২ এপ্রিল) কুমিল্লা জেলার বিভিন্ন হাট-বাজারে প্রচারণা অভিযান চালায়। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ-এর নেতৃত্বে একটি টিম সকাল ৮টা থেকে দেবিদ্বার উপজেলার কালিকাপুর বাজার, দেবিদ্বার সদর নিউমার্কেট, মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ বাজার, ব্রাক্ষ্মণপাড়া উপজেলার মাধবপুর বাজার, চান্দলা বাজার এবং চান্দলা ইউনিয়ন পরিষদে উপস্থিত জনসাধারণের মাঝে মাইকিং-এর মাধ্যমে প্রয়োজনীয় তথ্য সরবরাহ এবং নিরাপদ অভিবাসন সম্পর্কিতর্কি বিভিন্ন ধরনের লিফলেট, হ্যান্ডবিল ও পোষ্টার বিতরণ করে।

বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা, জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে এবং সবার মাঝে বৈধ অভিবাসনের তথ্য পৌঁছে দিতে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ইউনিয়ন পর্যায়ে হাটবাজার এবং গ্রাম-গঞ্জে সকলের মাঝে নিরাপদ অভিাসনের তথ্য পৌছে দিতে কাজ করছে। কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ বলেন, গ্রাম অঞ্চল থেকে যত মানুষ বিদেশে কর্মসংস্থান লাভ করে তাদের অধিকাংশই সঠিক তথ্য জানে না। ফলে অন্যের দ্বারা প্রতারিত হবার ঝুঁকি থাকে। তিনি অভিবাসী কর্মী এবং তাদের পরিবারের অধিকার সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতকরণে সরকারের নানামূখী উদ্যাগের কথা বলেন। তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবার প্রশিক্ষণ গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন।

এমআরসি কাউন্সেলর গোলাম মোস্তফা নিরাপদ অভিবাসনে অভিবাসী তথ্য কেন্দ্র কিভাবে মানুষকে সহযোগিতা করছে তার বিবরণ দেন। এছাড়াও তিনি মানবপাচারের ঝুঁকি মোকাবেলায় সবাইকে সচেতন হবার আহবান জানান। জনশক্তি জরিপ অফিসার তাজুল ইসলাম কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশ (এমআরসি) এ আয়োজনে সহযোগিতা প্রদান করে।

বাজার কমিটির সভাপতিসহ অনেকে এর ধরনের আয়োজনকে স্বাগত জানান। প্রত্যেকটি বাজরে প্রায় ৪০০-৫০০ লোক ক্যাম্পেইনগুলোতে অংশগ্রহণ করে। অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের হেল্পলাইন নম্বর: ০১৭১৩০৮৬৩৩০ (কুমিল্লা) এবং ০১৭৩০৬৬৬৯৩৬ (ঢাকা) নম্বরে এবং facebook.com/mrcbangladesh যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

এছাড়াও দেবব্রত ঘোষ উপস্থিত অনেকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং জনসাধারণের ভোগান্তি ও প্রতারণা রোধে এই ওয়েবসাইটগুলো:-  www.probashi.gov.bd, www.bmet.gov.bd www.wewb.gov.bd , www.bmet.comilla.gov.bd ভিজিট করার পরামর্শদেন তিনি।

এছাড়াও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষের নেতৃত্বে উক্ত দলটি সদ্য লিবিয়া থেকে প্রতারিত হয়ে ফেরত আসা অভিবাসী ইয়াকুব হাসানের সাথে দেখা করতে দেবিদ্বারের কালিকাপুরে তাঁর বাড়িতে যান। তিনি তাঁর সাথে ঘটে যাওয়া বিষয় সম্পর্কে খোঁজ-খবর নেন। তিনি ইয়াকুব হাসানের মা শাহিনুর বেগমকে তাঁর সাহসী উদ্যোগের জন্য ধন্যবাদ জানান। তিনি তাদেরকে তার সমস্ত কাগজপত্র, যে দালালের মাধ্যমে প্রত্যারিত হয়েছে তার ঠিকানাসহ অন্যান্য কাগজ-পত্রসহ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস-এ যোগাযোগ করার জন্য বলেন। ভবিষ্যতে যাতে কেউ অবৈধভাবে বিদেশে না যায়, সকলে যাতে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহযোগিতা নিয়ে বিদেশে যায় এ বিষয়ে সকলকে উৎসাহিত করেন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২২ কুমিল্লার দূরবীন.কম । এই ওয়েবসাইটের কোনো লেখা ছবি ভিডিও অনুমতি ছাড়া কপি করা বে-আইনি। সকলকে আন্তরিক ধন্যবাদ। বস্তুনিষ্ঠ সংবাদে কুমিল্লার দূরবীণের সাথেই থাকুন।
Theme Customized By Theme Park BD